পঞ্চম দফায় ৪৯টি আসনে ভোটগ্রহণ শুরু, বিপুল ভোট দেওয়ার আহ্বান মোদীর
নয়াদিল্লি, ২০ মে (হি.স.): লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় সোমবার দেশের ৮টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল
পঞ্চম দফায় ৪৯টি আসনে ভোটগ্রহণ শুরু


নয়াদিল্লি, ২০ মে (হি.স.): লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় সোমবার দেশের ৮টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল সাতটা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। দেশের বিভিন্ন রাজ্যে সকাল থেকেই বুথের বাইরে মানুষের লাইন দেখা যায়। ভোটগ্রহণ শুরুর আগেই এক্স হ্যান্ডলে পোস্ট করে ভোটারদের ভোট উৎসবে সামিল হওয়ার আবেদন জানান প্রধামমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলা-সহ পাঁচ ভাষায় পোস্ট করেছেন তিনি। তাঁর কথায়, ‘‘আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনের যে সব কেন্দ্রে ভোট হচ্ছে, সেখানে রেকর্ড সংখ্যায় ভোটদানের জন্য সকলের কাছে আর্জি জানাচ্ছি। বিশেষ করে মহিলা এবং তরুণ ভোটারদের কাছে তাঁদের ভোটাধিকার প্রয়োগের আবেদন জানাচ্ছি।’’

সোমবার পশ্চিমবঙ্গের সাতটি সংসদীয় আসনে ভোটগ্রহণ হচ্ছে, এই কেন্দ্রগুলি হল - আরামবাগ, বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর এবং হুগলি। এছাড়াও পঞ্চম দফায় উত্তর প্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৪, মহারাষ্ট্রের ৪৮টির মধ্যে ১৩, বিহারের ৪০টির মধ্যে পাঁচ, ওডিশায় ২১-এর মধ্যে পাঁচ, ঝাড়খণ্ডের ১৪-র মধ্যে তিনটিতে ভোট হবে। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা কেন্দ্রের মধ্যে একটি এবং লাদাখের এক মাত্র আসনটিতেও সোমবার ভোটগ্রহণ হচ্ছে। উল্লেখ্য, ওডিশার ৩৫টি বিধানসভা কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ হচ্ছে এদিন।

এই দফায় ভাগ্যপরীক্ষা হচ্ছে অনেক হেভিওয়েট প্রার্থীর। এই দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। উত্তর প্রদেশের রায়বরেলি থেকে এ বার ভোটপ্রার্থী তিনি। অন্য প্রার্থীদের মধ্যে রয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং (লখনউ), স্মৃতি ইরানি (আমেঠি) এবং পীযূষ গোয়েল (মুম্বই উত্তর)। এছাড়াও জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা বারামুল্লায় লড়ছেন। বিহারের হাজিপুরে লোক জনশক্তি পার্টি (রামবিলাস)-র প্রধান চিরাগ। আরজেডি প্রধান লালুপ্রসাদের কন্যা রাগিণী প্রার্থী সারণ লোকসভা কেন্দ্রে।

হিন্দুস্থান সমাচার। রাকেশ।




 

 rajesh pande