Custom Heading

পিএসি চেয়ারম্যান নিয়ে রায় কলকাতা হাইকোর্টের, আপাতত মুকুল রায়ের স্বস্তি
কলকাতা, ২৮ সেপ্টেম্বর (হি. স.) : বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি বা পিএসি-র চেয়ারম্যান পদে মুক
পিএসি চেয়ারম্যান নিয়ে রায় কলকাতা হাইকোর্টের, আপাতত মুকুল রায়ের স্বস্তি


কলকাতা, ২৮ সেপ্টেম্বর (হি. স.) : বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি বা পিএসি-র চেয়ারম্যান পদে মুকুল রায়ের মেয়াদ নিয়ে রায় ঘোষণা করল কলকাতা হাইকোর্ট।

দিন কয়েক আগেই এই মামলার রায় ঘোষণা সংরক্ষিত রেখেছিল হাইকোর্ট। আর মঙ্গলবার কলকাতা হাইকোর্ট জানিয়ে দিল, মুকুল রায় বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি বা পিএসি-র চেয়ারম্যান থাকবেন কিনা, তা সিদ্ধান্ত নেবেন বিধানসভার স্পিকারই। অর্থাৎ, হাইকোর্টের রায়ে রীতিমতো স্বস্তি পেলেন বিজেপি থেকে তৃণমূলে আসা মুকুল রায়। একই সঙ্গে এদিনের রায়ে উজ্জীবিত হল তৃণমূলও।

তবে, সুপ্রিম কোর্টের একটি রায়ের ভিত্তিতে হাইকোর্ট জানিয়েছে, আগামী ৭ অক্টোবরের মধ্যে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে জানাতে হবে, তিনি মুকুল রায়কেই পিএসি চেয়ারম্যান হিসেবে রাখছেন কিনা। তৃণমূল সূত্রের খবর, হাইকোর্টের রায়ের পর মুকুল রায়কে নিয়ে কিছুটা স্বস্তি পেল দল। তবে স্পিকারের সিদ্ধান্তের পর হাইকোর্ট এ বিষয়ে কী পদক্ষেপ নেয়, সেদিকেই তাকিয়ে থাকবে রাজনৈতিক মহল। প্রসঙ্গত, পিএসি চেয়ারম্যান পদ থেকে মুকুল রায়কে খারিজের দাবিতে হাইকোর্টে মামলা দায়ের করেন বিজেপি বিধায়ক অম্বিকা রায়। বিজেপি বিধায়কের আইনজীবী আদালতের কাছে সওয়ালে বলেছিলেন, গত ৫৪ বছর ধরে বিরোধী শিবির থেকেই বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান মনোনীত করা হয়। এটা একপ্রকার প্রথা হিসেবেই চলে আসছে। মুকুল রায় বিজেপির থেকে জিতে বিধায়ক হলেও এখন তিনি তৃণমূলে চলে গিয়েছেন। তাই এই পরিস্থিতিতে মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান করে প্রথা ভেঙেছে শাসক দল।

হিন্দুস্থান সমাচার/ অশোক


 rajesh pande